Information:

বিশ্ব ডায়াবেটিস দিবস মাউন্ট এডোরা হসপিটাল সিলেট এর উদ্যোগে ফ্রি ডায়াবেটিস চেক-আপ।

আসুন পরিবারকে ডায়াবেটিসমুক্ত রাখি।

World Diabetes Day

বিশ্ব ডায়াবেটিস দিবস , ১৪ নভেম্বর ২১০৯

আগামীকাল বৃহষ্পতিবার বিশ্ব ডায়াবেটিস দিবস।

দিবসটির এবারের প্রতিপাদ্য  ‘আসুন পরিবারকে ডায়াবেটিসমুক্ত রাখি।’

দিবসটি উপলক্ষে  মাউন্ট এডোরা হসপিটাল সিলেট এর উদ্যোগে আয়োজন করা হয়েছে ফ্রি ডায়াবেটিস চেক-আপ ।
ডায়াবেটিস সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১৪ নভেম্বর সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত মাউন্ট এডোরা হসপিটাল, আখালিয়া এর গ্রাউন্ড ফ্লোরে ফ্রি ডায়বেটিস চেক-আপ করা হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে, বিশ্বে ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা বর্তমানে ৪২৫ মিলিয়ন, অর্থাৎ ৪২ কোটিরও বেশি। তবে শঙ্কার বিষয় হলো প্রতি দু’জন প্রাপ্তবয়স্ক মানুষের মধ্যে একজন এখনও জানতে পারছেন না যে তার ডায়াবেটিস রয়েছে। রোগ শনাক্ত করা গুরুত্বপূর্ণ। শনাক্ত করা না থাকলে ঝুঁকি বহুগুণ বেড়ে যায়। বিশ্বে প্রতি বছর ডায়াবেটিকসের কারণে ১০ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়। বর্তমানে সারাবিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা বিবেচনায় বাংলাদেশের অবস্থান ১০ম স্থানে।

বিশ্বজুড়ে ডায়াবেটিস রোগ ব্যাপক হারে বেড়ে যাওয়ায়, বিশ্ব ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৯১ সালে ১৪ নভেম্বরকে ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা করে। এদিন বিজ্ঞানী ফ্রেডরিক বেনটিং জন্ম নিয়েছিলেন এবং তিনি বিজ্ঞানী চার্লস বেস্টের সঙ্গে একত্রে ইনসুলিন আবিষ্কার করেছিলেন।

বাংলাদেশে ডায়াবেটিস রোগী রয়েছে প্রায় ৯০ লাখ, বছরে বাড়ছে আরও ১ লাখ রোগী। ডায়াবেটিস প্রতিরোধে এখনই কার্যকর উদ্যোগ না নিলে বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা আগামী ২০৩০ সালের মধ্যে ৫৫ কোটি ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। [সুত্রঃ কালের-কন্ঠ, World Diabetic Day Website]

gdpr-image
This website uses cookies to improve your experience. By using this website you agree to our Data Protection Policy.
Read more

Jahid Hasan Rume

Junior Officer

Business Development

Mount Adora Hospital, Sylhet

×

আসসালামু আলাইকুম,

মাউন্ট এডোরা হসপিটাল এর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আপনার অনুসন্ধানটি আমাদের লিখে জানান, শীঘ্রই আমাদের একজন প্রতিনিধি আপনার অনুসন্ধানের জবাব দিবেন।

×